মাতৃভাষা বাংলায় আবহাওয়া বিজ্ঞান শিক্ষা: পর্ব ২ মোস্তফা কামাল পলাশ

(একজন আবহাওয়া গবেষক ও সাংবাদিকের মধ্যে তরমুজ ও কালবৈশাখী ঝড় কথোপকথন)

 

দেশে এখন কেজি দরে তরমুজ বিক্রি আলোচনার শীর্ষে তাই উদাহরণ হিসাবে তরমুজ ব্যবহার করে এক সাংবাদিক ছোটভাইকে আজ মঙ্গলবার দেশ-ব্যাপী ব্যাপক কালবৈশাকি ঝড় এর সম্ভাবনার কথা ব্যাখ্যা করতে গিয়া আমি তো মাননীয় স্পীকার হয়ে গেলাম।

গতকাল তাকে বাংলাদেশের আকাশে বাতাসের আপেক্ষিক আর্দ্রতার মানচিত্র দিয়ে বলেছি যে মঙ্গলবার সারা দেশের বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে এই মৌসুমে সর্বোচ্চ। প্রায় সারা দেশে ৭০ থেকে ৯০ %। সে আজ আমাকে বলে “হিউমিডিটির ম্যাপ টা আমি বুঝঝতেছি না ভাই”

আমি তাকে বলি আপেক্ষিক আর্দ্রতা বুঝা খুবই সোজা। দেশে এখন তরমুজ আলোচনার শীর্ষে তাই তরমুজ দিয়েই উদাহরণ দেই। মনে করো তুমি একটা তরমুজ কিনতে চাও যে তরমুজের দাম ১০০ টাকা প্রতিটি। যদিও শুনিতেছি দেশে নাকি তরমুজ ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমি তাকে বলি ধরো তুমি যদি পকেটে ৫০ টাকা নিয়া বাজারে যাও তবে কি সেই তরমুজ কিনতে পারবা? সে বলে
“না ভাই। তা তো পারবো না।”

আমি তাকে বলি তোমার পকেটে যদি ১০০ টাকা থাকে তবে তোমাকে কোন চিন্তাই করতে হবে না ঐ তরমুজ কিনতে। বাজারে গিয়ে তরমুজ কিনে বাসায় ফিরতে পারবা, কাজ শেষ। পকেটে ৮০-৯০ টাকা থাকলেও হয়ত পরিচিত দোকানদার হলে আজকে তরমুজটা তোমার কাছে বিক্রি করতে পারে যদি না তার কেনা দাম ৮০ টাকার বেশি হয়ে থাকে। পকেটে যদি ৮০-৯০ টাকা থাকে ও তরমুজের দাম ১০০ টাকা হয় তখন দোকানদারের সাথে দামা-দামি করতে হয়। বৃষ্টির ব্যাপারটাও ঠিক একই রকম। যখন বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ১০০% থাকে তখন বৃষ্টি পড়তে থাকে আকাশ হতে কিন্ত বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৮০-৯০% হলে প্রকৃতিকেও কিছুটা দামা-দামি করতে হয় প্রকৃতির নিয়মে সেই ক্ষেত্রে বৃষ্টি হওয়ার চান্স মোটামুটি নিশ্চিত। ৫০-৬০ টাকা পকেটে নিয়া বাজারে গিয়ে তরমুজ কিনতে না পেরে আপনি যেমন মেজাজ খারাপ করে তরমুজ বিক্রেতাকে ঝাড়ি মেরে প্রস্থান করেন ঠিক একই ভাবে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা যখন ৬০% এর নিচে থাকে তখন কালবৈশাখী ঝড় প্রকৃতির সাথে অনেক দামা-দামি করে মুষলধারে বৃষ্টি ঝরাতে না পেরে বেশিভাগ ক্ষেত্রে ধূলি উড়িয়ে আপনার এলাকা থেকে প্রস্থান করে। আশাকরি বুঝতে পেরেছেন গত কয়েক দিন থেকে দেশের অনেক জেলা-উপজেলায় কালবৈশাখী ঝড় হলেও কেন পর্যপ্ত পরিমাণ বৃষ্টিপাত হয় নি।

“মাতৃভাষা বাংলায় আবহাওয়া বিজ্ঞান শিক্ষা: পর্ব ২” লেখাটি শেষ করি সাংবাদিক সেই ছোট ভাই এর উত্তর দিয়ে।

আমি তাকে প্রশ্ন করেছিলাম “ধরো তুমি যদি পকেটে ৫০ টাকা নিয়া বাজারে যাও তবে কি সেই তরমুজ কিনতে পারবা?” সে উত্তর দিয়েছে “৫০ টাকায় তো হয়তো কোনরকমে দেড় কেজি বা আরও কম পরিমাপের তরমুজ দেবে।”

লেখক: মোস্তফা কামাল পলাশ সভাপতি-স্কুল অফ এনভায়রমেন্ট এন্ড সাসটেইনেবিলিটি স্টুডেন্ট’স ইউনিয়ন

 

 

Sharing is caring!

Related Articles

Back to top button