বুধবার, জুন ২,২০২১ বৃষ্টিপাত পূর্বাভাস

 

আমেরিকান মডেল ছাড়া অন্য ৪ টি মডেল আজ সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত ঢাকায় হালকা মানের বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা নির্দেশ করলেও আমেরিকান মডেল বলছে যে আজ সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত ঢাক শহরে যানবাহন হিসাবে নৌকার কোন বিকল্প নাই। এই মডেল অনুসারে আজও ঢাকায় ৩০ থাকে ৫০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

আপনারা ইতিমধ্যেই বিভিন্ন সংবাদপত্রের মাধ্যমে জানতে পেরেছেন যে এই সপ্তাহে দেশে নিয়মিত ভাবে বৃষ্টিপাত হবে। কোন-কোন জেলায় বেশি কোন-কোন জেলায় কম। নিচে ৫ টি চিত্র যোগ করছি যা আগামী ২৪ ঘণ্টায় দেশ ব্যাপী বিভিন্ন জেলা ও উপজেলায় মোট বৃষ্টিপাতের পরিমাণ নির্দেশ করতেছে। নিচের ছবি থেকে স্পষ্টত দেখা যাচ্ছে যে ৫ টি আবহাওয়া পূর্বাভাষ মডেলই নির্দেশ করতেছে আগামীকাল দুপুর ২ টা পর্যন্ত সিলেট বিভাগে সর্বোচ্চ পরিমাণ বৃষ্টিপাত হবে। সিলেট বিভাগের সিলেট ও সুনামগঞ্জ জেলায় সর্বোচ্চ পরিমাণ বৃষ্টি হবে আগামী ২৪ ঘণ্টায়। ভারি বৃষ্টি হওয়ার কথা নির্দেশ করতেছে আজ রাত ১০ টা থেকে আগামীকাল সকাল ৯ টা পর্যন্ত।

আপনারা যারা খিচুরি প্রেমিক তারা রাতের জন্য খিচুরির প্রস্তুতি শুরু করে দিতে পারে; যারা সদ্য ব্রেক-আপ তারা “এই বৃষ্টি ভেজা রাতে তুমি নেই বলে……….সময় আর কাটে না” গান শুনার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে দিতে পারে; কিংবা টিএসিতে আড্ডার ভাইডি গাওয়ার জন্য পূর্ব থেকেই রেডি থাকিবেন রুনা লায়লার “এই বৃষ্টি ভেজা রাত তুমি চলে যেওনা……………।” আর আমি আজ রাত ৩ টার মধ্যেই ঘুমাতে যাওয়ার প্রস্তুতি নেওয়া শুরু করাল কারণ আগামীকাল সকাল ৯ টা থেকে আমার বৈজ্ঞানিক সম্মেলন।

সবাইকে শুভরাত্রি

লেখক: মোস্তফা কামাল পলাশ, প্রেসিডেন্ট, স্কুল অফ সাস্টেনিবিলিটি স্টুডেন্ট এসোসিয়েশন

বিশেষ দ্রষ্টব্য: আবহাওয়ার মডেল থেকে পাওয়া পূর্বাভাস সম্ভাবনা মাত্র, এটি শতভাগ নাও ঘটতে পারে

Sharing is caring!

Related Articles

Back to top button