জেলের জালে ডলফিনের মৃত্যু

বাগেরহাটের মোরেলগঞ্জে পানগুছি নদীতে একটি মৃত ডলফিন পাওয়া গেছে। মঙ্গলবার (২৫ মে) দুপুরে পানগুছি নদী সংলগ্ন মোরেলগঞ্জ শহরের বারুইখালীতে আব্দুল হাই নামের এক জেলের জালে ডলফিনটি পাওয়া যায়। তিন ফুট লম্বা ডলফিনটির ওজন প্রায় সাত কেজি ৩০০ গ্রাম।

আব্দুল হাই বলেন, পানগুছি নদীতে জাল দিয়ে মাছ ধরছিলাম। হঠাৎ করে জালে একটি মৃত ডলফিন আটকা পড়ে। ডলফিনটি মনে হয় দুই একদিন আগে মারা গেছে। ডলফিনটির শরীর ফুলে গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তার দফতর থেকে কয়েকজন আসছিলেন। তাঁরা দেখে আবার চলে গেছেন। কী করবো, সে বিষয়ে তাঁরা কিছু বলেননি।

মোরেলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, মৃত ডলফিন পাওয়ার বিষয়টি শুনেছি। আমাদের লোক পাঠিয়েছিলাম। ডলফিনের বংশ বিস্তারের জন্য বন বিভাগ যেহেতু সুন্দরবন সংলগ্ন শেলা ও দুধমুখীর নদীর কিছু অংশ অভয়াশ্রম ঘোষণা করেছে। তাই বন বিভাগ যদি কোনো ব্যবস্থা না নেয়, তাহলে ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার জন্য স্থানীয়দের অনুরোধ করেছি।

বন বিভাগের লোক পাঠিয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন।

সূত্রঃ bvnews24

Sharing is caring!

Related Articles

Back to top button