কাপ্তাই হ্রদে ১ মে থেকে ৩১ জুলাই মাছ ধরা বন্ধ

রাঙামাটির কাপ্তাই হ্রদে  গত শনিবার থেকে তিন মাসের জন্য মাছ ধরা ও বিপণন বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে প্রতি বছরের মতো এবারও ১ মে থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে এবং কার্প জাতীয় মাছ বাড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, জেলা প্রশাসনের আদেশের মাধ্যমে তিন মাসের জন্য কাপ্তাই হ্রদের মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। হ্রদে অবৈধ ব্যবসায়ী ও জেলেরা যাতে মাছ শিকার করতে না পারে, এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বিএফডিসি।

তিনি আরও জানান, হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, অবমুক্ত করা মাছের পোনার সুষ্ঠু বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে বরাবরের মতো এ বছরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রাঙামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমান জানান, ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ ছাড়া মাছ শিকার বন্ধকালীন হ্রদের কার্যক্রমে সম্পৃক্ত ২২ হাজার জেলের জন্য ভিজিএফ কার্ডের চাল বিতরণ কার্যক্রম নেওয়া হবে বলে তিনি জানান।

Sharing is caring!

Related Articles

Back to top button