Sunday, 11/4/2021 | : : UTC+6
Green News BD

ব্রাহ্মীশাক-স্মৃতিবিকাশের সহায়ক

ব্রাহ্মীশাক-স্মৃতিবিকাশের সহায়ক
আমাদের মস্তিষ্ক অনেক কিছুই মনে রাখতে পারে না, অনেক কিছুই বেমালুম  ভুলে যায়। এর থেকে পরিত্রানের উপায় কি ? ছোটবেলায় ব্রাহ্মীশাক তেঁতো বলে বাচ্চারা এই শাক খেতে চাইতো না। তখন মায়েরা বাচ্চাদের বলতেন- এই শাক খেলে ব্রেইন ভাল হয়, পরীক্ষা ভাল হবে।
এখন বয়স বৃদ্ধির সাথে সাথে অনেক কিছুই আমরা মনে রাখতে পারি না অতীত । অনেক সময় পরিচিত নামগুলো মনে করার জন্য অনেক চেষ্টা করা হয় কিন্তু কিছুতেই মনে করা যায় না। জমির উর্বরতা যেমন জরুরী তেমনি জরুরী মস্তিষ্কের উর্বরতা। বয়সের সাথে সাথে সবকিছুরই যৌবন হারায়। মস্তিষ্কও ব্যতিক্রম নয়। কিন্তু প্রকৃতির ঔদার্যে আমরা পেতে পারি এর সমাধনও। না জানার ফলে কত ভেষজগুণাবলী সম্পন্ন উদ্ভিদ সম্পর্কে আমরা তেমন কিছু জানিই না। পায়ে মাড়িয়ে যাওয়া অবহেলিত উদ্ভিদটি হয়ত চেয়ে থাকে আপনার পানে। তার অসীম উদারতা ভরা বুক নিয়ে।
মস্তিষ্কের স্মৃতি বৃদ্ধির জন্য ডায়েট এর প্রতি দৃষ্টি দেওয়া বিশেষ প্রয়োজন তবে কোন একক খাদ্য মস্তিষ্কের জন্য নেই যা বয়স সম্পর্কিত অসুস্থতা যেমন আলঝেইমার , ডিমেনশিয়া থেকে রক্ষা করতে পারে তবে কিছু কিছু খাবার আছে যা কিনা উক্ত সমস্যা থেকে অনেকটাই পরিত্রান দেয় ।
 আমরা যদি ব্রেণের জন্য প্রিভেন্টিভ হিসাবে অথবা অসুস্থ হওয়ার পর আখরোট, মধু, থানকুনি, ব্রাহ্মীশাক, ডার্কচকলেট ইত্যাদি পরীক্ষিত খাবারগুলি দিতে পারি তাহলে ব্রেন সুস্থ থাকবে তার মানে আলঝাইমার বা ডিমেনশিয়া ধারে কাছেও আসতে পারবেনা ।
আমাদের আজকের গরীবের পথ্য হলো ব্রাহ্মীশাকঃ 

প্রাচীন গ্রন্থ গুলোতে ব্রাহ্মীশাক ব্যবহারের কথা আছে । স্মৃতিবর্ধক হিসেবে এই শাকের ব্যবহার হাজার বছরের । স্মৃতিশক্তি বর্ধনের জন্য ব্রাহ্মীর ব্যবহার দারুণ সফলতা পেয়েছে । এর আরো অনেক নাম আছে  – আধাবিরানি, ধুপকামিনি, জলনিম্ব। এ্রর ইংলিশ নাম  Indian Pennywort/ Water Hyssop/Thyme-leafed gratiola/Herb of grace, এর দ্বিপদী নাম হল Bacopa Monnieri.  জলনিম্ব বলে কারণ এটা জলে খুব ভাল জন্মে। এটা  Plantaginaceae পরিবারের লতা।

 অধিকাংশ ক্ষেত্রে ভিজা, স্যাঁতস্যাঁতে মাটিতে এ লতার বৃদ্ধি ঘটে। লতার প্রত্যেকটি গাঁট থেকে শিকড় বের হয়। এদের কাণ্ড অত্যন্ত কোমল এবং রসযুক্ত। পাতা আধা ইঞ্চি বা আরও একটু বড় হতে পারে। ছোট আকৃতির ঝোপালো লতা এটি। ছোট ছোট ফুল পত্র কক্ষে সৃষ্টি হয় ৷ পুষ্প বৃন্ত ০·৫-৩·৫ সেমি লম্বা , বৃত্তাংশ ৫ টি, ৫ মিমি প্রায় ৷ ফুল নীলাভ, বেগুনি বা সাদা এবং প্রায় ৮-১০ মিমি পর্যন্ত ৷ বাড়ির বাগানে যেখানে যথেষ্ট রোদ পড়ে কিন্তু মাটি ভিজা থাকে (কল পাড় সবচেয়ে ভাল জায়গা) বা ছাদে বেড বানিয়ে বা বড় টবে (সে ক্ষেত্রে মাটি ভিজা রাখার ব্যবস্থা করতে হবে) চাষ করা যায়। বাড়ির বাগানে, সবজি ক্ষেতে বা ছাদে একবার একটা লতাও যদি খাপ খাইয়ে নেয় তবে আর ভয় নেই- শুধু হতেই থাকবে । মাটির পরিবেশের উপরেই এর বিকাশ। কারো কারো মতে কিছুটা লবনাক্ত স্যাতস্যাতে মাটিতে ভাল জন্মে।
এই শাকের ঔষধি গুণাবলীঃ
১) উন্মাদ রোগে
২) স্মরভঙ্গ ও গলাভাঙ্গায়
৩) বসন্ত রোগে
৪) স্মৃতিশক্তি বৃদ্ধিতে
৫) শিশুদের ঠাণ্ডা ও কাশিতে
৬) বাতব্যাথায়
আসুন আমরাও এই শাক আবাদ করি আর নিজেরা খাই বাচ্চাদেরও খাওয়াই। ঘি দিয়ে ভেজে খেতে বলে অনেকে, কিন্তু এতে ভয়াবহ তেঁতো লাগে, বরং ডাল চচ্চড়ি করে নামানোর আগে দিয়ে নামিয়ে ঢাকনা খুলে রাখলে তেমন তেঁতো লাগে না।

Advisory Editor
Kazi Sanowar Ahmed Lavlu
Editor
Nurul Afsar Mazumder Swapan
Sub-Editor
Barnadet Adhikary 
Dhaka office
38 / D / 3, 1st Floor, dillu Road, Magbazar.
Chittagong Office
Flat: 4 D , 5th Floor, Tower Karnafuly, kazir deori.
Phone: 01713311758

পুরানো খবর

এপ্রিল 2021
শনি রবি সোম বুধ বৃহ. শু.
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930

ছবি ঘর

    WP2Social Auto Publish Powered By : XYZScripts.com