সুন্দরবনে আগুন, পুড়ে গেছে বনের পাঁচ শতক এলাকা

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে ২৭ নম্বর কম্পার্টমেন্টের বনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে পুড়ে গেছে বনের পাঁচ শতক জমির বলাগাছ ও লতাগুল্ম। ফায়ার ব্রিগেড, বন বিভাগ, পুলিশ ও গ্রামবাসী প্রায় তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন যাতে বনে ছড়িয়ে পড়তে না পারে এ জন্য প্রায় পাঁচ কাঠা এলাকাজুড়ে ফায়ার লেন কাটা হয়।

বন বিভাগের কর্মকর্তারা ধারণা করছেন, বিড়ি-সিগারেট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণ করতে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হককে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। খবর পেয়ে সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বাগেরহাটের শরণখোলা ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন কর্মকর্তা লিডার এস এম আব্দুল ওদুদ জানান, বন বিভাগের মাধ্যমে খবর পেয়ে তাঁরা দুপুর আড়াইটার দিকে বনে গিয়ে আগুন নেভানোর কাজে অংশ নেন। আগুন যাতে বনের মধ্যে ছড়িয়ে না পড়ে সে জন্য প্রায় পাঁচ কাঠা এলাকাজুড়ে ফায়ার লেন কাটা হয়। আগুন নেভাতে প্রায় দুই কিলোমিটার দূরে ভোলা নদীতে পাইপ বসিয়ে পানি আনা হয়। প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

Sharing is caring!

Related Articles

Back to top button