বরিশালে ৮টি অবৈধ ইটভাটা ভেঙে দিলো পরিবেশ অধিদপ্তর

বরিশালে গত দুইদিনে ৮টি অবৈধ ইটভাটা ভেঙে ফেলেছে পরিবেশ অধিদপ্তর। নিয়মবহির্ভূতভাবে এসব ইটভাটা স্থাপন করায় সেগুলো ভেঙে দেওয়া হয় বলে জানানো হয়েছে।

অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাদেকুর রহমান সবুজ এ অভিযান পরিচালনা করেন।তিনি জানান, পরিবেশ অধিদপ্তরের নতুন আইন অনুযায়ী হাওয়া মেশিন দিয়ে উন্নতমানের কয়লায় ইট পোড়ানোর নির্দেশনা থাকলেও সংশ্লিষ্ট মালিকরা এ নিয়ম মানেননি। এ পর্যন্ত কয়েক দফা নোটিশ করা হলেও তারা এসব অবৈধ ইটভাটা চালিয়ে যাচ্ছিলেন। এর ফলে ভাটার আশেপাশের ফসল ও গাছাপালা নষ্ট এবং পরিবেশ দূষণ হচ্ছিল। এ কারণে অভিযান চালিয়ে ইটভাটাগুলো ধ্বংস করে দেয়া হয়েছে।

মঙ্গলবার বাকেরগঞ্জ উপজেলার ডিসি রোড এলাকায় মেসার্স এএসটি ব্রিকস, টু স্টার, এমএমবিসি-১ ব্রিকস, এএসটি ব্রিকস এবং এএসটি-২ নামের ইটভাটাগুলো ভেঙে ফেলা হয়।এর আগে সোমবার বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের দোয়ারিকা এলাকায় অবস্থিত মেসার্স ফাইন ইটভাটা, রাজ ব্রিকস, নিতা ব্রিকস নামক তিনটি ইটভাটা ভেঙে ফেলা হয়েছে।

র‌্যাব, ফায়ার সার্ভিস ও পুলিশের সহায়তায় এসব অভিযানে অংশ নেন বরিশাল জেলা পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক কামরুজ্জামান সরদার, সহকারী পরিচালক নাসির উদ্দীন, সহকারী পরিচালক তোতা মিয়া প্রমুখ।

Sharing is caring!

Related Articles

Back to top button