Sunday, 17/11/2019 | : : UTC+6
Green News BD

সম্পাদকীয়

সম্পাদকীয়

Post by relatedRelated post

বনসাই করার মানসিকতাকে অনেক গভীর ভাবে দেখার চেষ্টা করছি। এ নিয়ে অনেক বির্তক হয় বনসাই প্রেমিকদের সাথে। এই বিতর্ক কিছুটা স্বাস্থ্যকর অনেকটা বিরক্তকর। মূল কারন প্রকৃতিকে বিভিন্নভাবে মানুষ বোঝার চেষ্টা করেছে। যেমনঃ

১) প্রকৃতি যখন বিরূপ হয় তখন মানুষ তার বিরুদ্ধে দাঁড়িয়েছে আবার প্রকৃতিকে তার নিয়ন্ত্রনে এনে শাসন করার চেষ্টা করেছে। আমরা যদি মহেঞ্জদারো এবং হরপ্পার কাহেনী জানি তাহলে দেখবো সিন্ধু নদীর বাঁধ দিয়ে রাজা আরেকটি জনগোষ্টির জীবন কে ধ্বংস করার চেষ্টা করেছিল। অন্যদিকে প্রকৃতি তার নিজ রুপে আবার গঙ্গা বইয়ে দিল। তেমনি প্রকৃতির ভাষা বুঝতে না পেরে পৃথিবীর বহু জনগোষ্টি বিলীন হয়ে গেছে। সুতরাং প্রকৃতির ভাষা বুঝা খুব জরুরী। নগর সভ্যতা বরাবরই এই প্রকৃতির সাথে একটা চ্যালেঞ্জ ছুড়ে টিকে থাকার চেষ্টা করেছে। যা অতিপ্রাকৃতিক হওয়ার চেষ্টা।

২) আমরা এই একবিংশ শতকে বুঝতে পারলাম মিছে এই দৌড়াদৌড়ি করি কার মায়ায় এটি লালনের গান ঠিক সেই রকম প্রকৃতির শিক্ষা ছাড়া বা তার ছাত্র হতে না পারলে – বিষম এ অন্ধকার। তারপর থেকে এই environmental science শুরু হলো।

৩) গাছ আগে না মানুষ আগে – বিবর্তনবাদ প্রানী নিয়ে এবং তার বংশ নিয়ে বিস্তর আলোচনা করেছে। কিন্তু গাছের জন্ম ও তার বংশ নিয়ে আলোচনা ও গবেষনা অনেকটা মানুষের জ্ঞানপূর্ব।

৪) গাছ কে আমাদের জন্মান্তর উত্তরসুরী বলতে পারি। তারা আমাদের জন্য কার্বন নেয়, মানে বিষ নেয়। আমাদের প্রান দেয় মানে অক্সিজেন ছাড়ে।

৫) আজ যারা বনসাই করছেন, তারা মানব প্রজন্ম ধ্বংস করতে চান। গাছকে মানুষের চেয়ে ছোট করতে চান, কিন্তু এই প্রবনতা প্রকৃতি শাসন বিরুদ্ধ। মানুষ প্রকৃতির সব চেয়ে ক্ষমতাধর প্রানী এটা জানে, তবে অবশ্যই স্রষ্টা নয়, সৃষ্টির অংশ মাত্র।

৬) ফেরাঊন চেয়েছিল সবকিছু জয় করতে,পারেনি, আলেকজান্ডার চেয়েছিল পৃথিবী জয় করতে তাও পারেনি, চেংগিস চেয়েছিল তাও পারেনি, হিটলার চেয়েছিল তাও পারেনি।

৭) পৃথিবীকে জয় করতে পারবে প্রকৃতির দাসত্ব বরন করে। প্রকৃতি তার সন্তানের কাছে তার দায়িত্ব দেয়।

৮) বনসাই যারা করছেন তাদের বলি গাছ লাগান, গাছে গাছে ভরিয়ে দিন। সুনীলের ভাষায় বলতে হয়- “নাদের আলি, আমি আর কত বড় হবো ? আমার মাথা এই ঘরের ছাদ ফুঁরে আকাশ স্পর্শ করলে তারপর তুমি আমায় তিন প্রহরের বিল দেখাবে ?

৯) মানুষের ও গাছ হতে ইচ্ছে করে, ইচ্ছে করে দেখে নিতে প্রকৃতির লীলাখেলা।

১০) গাছের ক্ষমতা কেড়ে নিয়ে আপনার কিছু হবে না। নতুন প্রজন্মকে পতঙ্গের দিকে ঠেলে দিচ্ছেন। একদিন মানুষ পতঙ্গ হবে – আপনি তাই চান?

Sharing is caring!

Advisory Editor
Kazi Sanowar Ahmed Lavlu
Editor
Nurul Afsar Mazumder Swapan
Sub-Editor
Barnadet Adhikary 
Dhaka office
38 / D / 3, 1st Floor, dillu Road, Magbazar.
Chittagong Office
Flat: 4 D , 5th Floor, Tower Karnafuly, kazir deori.
Phone: 01713311758

পুরানো খবর

নভেম্বর 2019
শনি রবি সোম বুধ বৃহ. শু.
« অক্টো.    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

ছবি ঘর